ইডেনে তিশাকে ঘিরে তোলপাড়!

আর মাত্র ১ সপ্তাহ পরেই মুক্তি পাচ্ছে বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারকে নিয়ে নির্মিত সিনেমা ‘বীরকন্যা প্রীতিলতা’। এ উপলক্ষে চলছে প্রচারণা। এরই অংশ হিসাবে আজ রোববার (৬ নভেম্বর) প্রীতিলতা ওয়াদ্দেদারের স্মৃতিবিজড়িত শিক্ষাপ্রতিষ্ঠান ইডেন মহিলা কলেজ থেকে শুরু হলো ঢাকার প্রচার কার্যক্রম।

আর এই প্রচার কার্যক্রমে অংশ নেন চলচিত্রটির প্রধান চরিত্র নুসরাত ইমরোজ তিশা, মনোজ প্রামাণিক, সংগীত পরিচালক বাপ্পা মজুমদারসহ অনেকেই। সেখানে উপস্থিত ছাত্রীদের হাতে সিনেমার টিকিটও তুলে দেন তারা। এ সময় হাজারো শিক্ষার্থীর কন্ঠস্বর প্রচারণা কার্যক্রমকে উৎসব মুখর করে তোলে। প্রিয় শিল্পী ও কলাকুশলীদের সাথে ছবি তুলতেশিক্ষার্থী ও শিক্ষকেরা মাঠে নেমে আসেন।

চলচিত্রটির প্রধান চরিত্র নুসরাত ইমরোজ তিশা বলেন, ইডেন কলেজের নাম অনেক শুনেছি, প্রথমবার আসলাম। আর করোনার পর এভাবে এতো মানুষের সামনে আসলাম। তোমাদের দেখে অনেক ভালো লাগছে। বীরকন্যা প্রীতিলতা ইতিহাস নির্ভর সিনেমা। প্রীতিলতা প্রত্যেকটি নারীর অনুপ্রেরণা। আশা করছি সবাই সিনেমাটি দেখতে হলে যাবেন।

সেখান থেকে অনেক কিছু শিখবেন। সবাই সিনেমাটি দেখলেই আমরা আরও কাজ করার সাহস পাবো। ছবিটির নির্মাতা প্রদীপ ঘোষ বলেন, যেহেতু এটা ইতিহাস নির্ভর সিনেমা, আমরা চাই শিক্ষার্থীরাই বেশি দেখুক। সেজন্য আমরা হলগুলোর সঙ্গে আলাপ করছি, যেন অর্ধেক দামে শিক্ষার্থীরা টিকিট কিনতে পারে। আমাদের ঘরে অর্থ না আসুক, সিনেমাটা অন্তত শিক্ষার্থীরা দেখুক।

আয়োজিত এই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অ্যাডভোকেট রানা দাসগুপ্ত। তিনি বলেন, এমন সময়ে এ চলচ্চিত্র নির্মাণ করেছেন যখন দেশের তরুণ প্রজন্ম ইতিহাস ভুলতে বসেছে। এমন সময়ে নির্মাতা বীরকন্যা প্রীতিলতাকে জাতির সামনে তুলে ধরছেন। এতে তরুণ প্রজন্ম ন্যায়-অন্যায় অনুধাবণ করতে পারবে, তারা প্রীতিলতাকে জানতে পারবে।

চলচিত্রটিতে বিপ্লবী রামকৃষ্ণের চরিত্রে দেখা যাবে মনোজ প্রামাণিককে। তিনি বলেন, প্রীতিলতার চরিত্রে একজন নুসরাত ইমরোজ তিশা অভিনয় করেছেন, কিন্তু এখানে হাজারো প্রীতিলতা দেখতে পাচ্ছি। আমার মনে হয় সিনেমাটি সফল হবে।

আপনারা সিনেমাটির সঙ্গে থাকবেন এবং দেখবেন। সিনেমাটি দেখলে ইতিহাসের অনেক কিছু জানা যাবে এবং একজন পরিপূর্ণ মানুষের সমাজ, দেশের প্রতি কী দায়বদ্ধতা রয়েছে সেটি জানা যাবে। অনুষ্ঠানে ‘বীরকন্যা প্রীতিলতা’ চলচ্চিত্রের একটি গান প্রকাশিত হয়। গানের কথা লিখেছেন পরিচালক প্রদীপ ঘোষ। যার সুর ও কণ্ঠ দিয়েছেন শিল্পী বাপ্পা মজুমদার।

প্রসঙ্গত, ব্রিটিশবিরোধী ও স্বাধীনতা সংগ্রামী প্রীতিলতা ওয়াদ্দেদার। মাস্টারদা সূর্যসেনের নেতৃত্বে চট্টগ্রামের বিপ্লবে অংশ নিয়েছিলেন তিনি। দেশের জন্য জীবন বিলিয়ে দিয়ে ইতিহাসে অমর হয়ে আছেন। যুগের পর যুগ ধরে উপমহাদেশে তিনি নারীদের কাছে এক অমিত প্রেরণার নাম। তার বীরত্ব ভরা জীবন ঠাঁই পেয়েছে সাহিত্য আলোচনায়।