তাড়া করল বিশাল বড় সাদা কোবরা, বহু কষ্টে ‍দুই যুবক সাপটিকে ধরলো

ধানের ক্ষেতে যুবককে তাড়া করল বিরল প্রজাতির সাদা বিরাট কোবরা, জীবন বাজি রেখে ‍দুই যুবক মিলে সাপটিকে ধরে ফেলল, তুমুল ভাইরাল ভিডিও এদিকে ভারতের একটি গ্রামের ধান ক্ষেতে বাসা বেধেছে শতাধিক কোবরা। গ্রামের শতাধিক পরিবারের সকলে আতঙ্কিত। ধান ক্ষেতের আশে পাশের পরিবার সহ গ্রামের প্রতিটি মানুষ ভয় পাচ্ছে সেই বিশাল সাধ কোবরা টিক দেখে। ভারতের সেই গ্রামের এই ঘটনাটি ভিডিও করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও শেয়ার করে সেই ভিডিওটি তুমুলভাবে ইন্টারনেট জগতে ভাইরাল হয়ে যায়।

ধান ক্ষেতের ভিতরে ঢুকে পরে সেই কোবরা। বাসা বাঁধে ক্ষেতের এর নানা স্থানে। স্থানীয় সকলে আতঙ্কিত হচ্ছে কোবরা টির এরূপ আচরণ নিয়ে। গ্রামের প্রায় সকলে এসে ভিড় জমাচ্ছে কোবরা কে দেখার জন্য। কেউবা কোবরা কে দেখছে আতঙ্কের সাথে ।আবার কেউ বা দেখছে এসেছে এই নতুন প্রজাতির সাপ কেমন হয় দেখতে । এতদিন কোবরা টিকে দেখা যায় নি ঠিক। কিন্তু হঠাৎ করে কোথায় থেকে আসলো এই সাপটি তা নিয়ে আতংকিত অনেকে।

কি করে কোবরা টি বাসা বাঁধলো গ্রামের কেউ কিছু বুঝতে পারেনি। তারা তাদের ক্ষেতে ধান মাড়াই করার সময় একটি কোবরা বাসা বেধেছে তা হঠাৎ করে একদিন দেখতে পেল ওই এলাকার দুইটি জোয়ান ছেলে। তাদের ধান ক্ষেতে কোবরা সাপ কি করছে তা দেখে আতঙ্কে চিৎকার করে উঠলেন সেই দুই যুবক। যুবক দুটি ভয় পেয়ে গিয়েছিলেন তাদের চিৎকার শুনে তার আশেপাশের প্রতিবেশী ও ক্ষেতে থাকা কৃষক রা এসে দেখলেন এই কান্ড।এই কান্ড দেখে সকলেই আতঙ্কিত হয়ে পড়ে।

এরপর স্থানীয় অ্যানিম্যাল রেস্কিউ টিম এসে ওখানে হাজির হয়। এবং কোবরা সাপ কে উদ্ধার করে। সাপটি ছিল সম্পূর্ন ভিন্ন জাতের।এই ভিন্ন জাতের সাপটিকে উদ্ধার কাজ শেষ করে তারা সেই কোবরা সাপকে নিয়ে চলে যায়। সাপটিকে চলে নিয়ে যাওয়ার পর সেই সাপটিকে সেই গ্রাম থেকে অনেক দূরে বনে মধ্যে নিয়ে রেখে আসা হয়।

সাপটি অনেকদিন ধরে ধান ক্ষেতের মধ্যে বাসা বেধেছে। ক্ষেতে বাসা বানানোর পাশাপাশি দিয়েছে অনেক বাচ্চা ও। তিনি সাথে সাথে এ কথা শুনে তাকে নিয়ে সেই গ্রামে উপস্থিত হন। সাপ পোকা জাতীয় জিনিস যারা ভয় পায় তাদের কাছে এই বিষয়টি খুবই ভয়ঙ্কর লাগতে পারে। তিনি তার বিভিন্ন সুরক্ষা যন্ত্র বের করলেন। যে যন্ত্রের সাহায্যে তিনি সে কোবরাটিকে তার বাসস্থান থেকে বের করে আনা হয়।

রেসকিউ টিম কোবরা কে তার ঘর থেকে বের করে আনা তা এত সহজ ছিল না। রেস্কিউ টিমে অনেক ধৈর্য ও কষ্ট সাধন করতে হয়েছে এই কোবরা টিকে বের করে আনতে এবং ধরতে। এত সহজে তারা সেই কোবরা টিকে গর্ত থাকে তাদের বশে আনতে পারেনি। কোবরা খুব চতুর থাকায় তাদের কাছে খুব সহজে আসে নি। কোবরাটি যেন তাদের হাতে ধরা দিতে চাচ্ছিল না। অনেক অনেক কষ্ট করে সাপের গর্ত দিকে থেকে কোবরা সাপকে বের করে সাপটিকে উদ্ধারকাজ চালানো হয়।

তাদের ধারণা খাবারের সন্ধানে ভিন্ন জাতের সেই সাদা কোবরা টি গ্রামের মধ্যে ঢুকেছে। কোবরার পছন্দের খাদ্যের মধ্যে হচ্ছে ইঁদুর বিভিন্ন পোকামাকড়। হয়তো ইঁদুরের ও পোকামাকড়ের তালাশ এই সাপটি ধান ক্ষেতে এসে নিজের বাসস্থান তৈরি করেছে। এই সাপটির কারনে ফসলের অনেক ক্ষতি হয়েছে।

রেস্কিউ টিম সেই প্রজাতির কোবরা সাপ কে উদ্ধার করতে সক্ষম হয় ।উদ্ধারকাজ চালিয়ে কোবরা টিকে লোকালয়ের দূরে বনের মধ্যে রেখে আসা হয় যাতে করে কোবরা আর লোকালয়ে আসতে না পারে। কোবরা টি যেন জনসমাগমে আর কখনো আসতে না পারে।