ভারতের কোটিপতিদের জন্য সেরা ৫ স্কুল, যেখানের বার্ষিক বেতন দিয়ে কিনে নিতে পারেন বাড়ি থেকে গাড়ি, রইল তালিকা

সময়ের সাথে সাথে প্রতিটি মানুষের চিন্তাভাবনার বদল ঘটে। এইরকমই কিছু বৈপ্লবিক পরিবর্তন এসেছে শিক্ষাক্ষেত্রেও। আগে যেখানে শিক্ষাকে তেমন গুরুত্ব দেওয়া হত না, সেখানে এখন প্রতিটি মানুষ শিক্ষার গুরুত্ব বুঝে তার সন্তানদের সুশিক্ষা দিতে চায়। প্রতিটি মা-বাবাই তাদের সাধ্যমতো স্কুলে ভর্তি করে থাকেন। এমতাবস্থায় জেনে অবাক হবেন যে, ভারতে এমন বেশকিছু স্কুল রয়েছে যাদের বার্ষিক ফি কারো কারো সারা জীবনের সঞ্চয়।

১. সিন্ধিয়া স্কুল : সাল ১৮৯৭ তে গোয়ালিয়রের মহারাজা মাধব রাও সিন্ধিয়া এই স্কুলটির প্রতিষ্ঠা করেছিলো। গোয়ালিয়রের ১১০ একর জুড়ে বিস্তৃত এই স্কুলটি মূলত ছেলেদের জন্য তৈরি করা হয়। প্রতি ১০টি শিশুর জন্য একটি করে শিক্ষক থাকে এখানে। জানিয়ে রাখি এই স্কুলের ফি প্রায় ১২,০০,০০০ টাকা। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মালিক মুকেশ আম্বানি, সালমান খান, আরবাজ খান, অনুরাগ কাশ্যপ প্রমুখ ব্যক্তিদের পড়াশোনা এই স্কুল থেকেই।

২. মেয়ো কলেজ : এই কলেজটিও শুধুমাত্র ছেলেদের জন্য। ১৮৭৫ সালে, আর্ল রিচার্ড এই কলেজের প্রতিষ্ঠাতা। ৩৮৭ একর জমি জুড়ে বিস্তৃত এই স্কুলটিতে প্রায় ৭৫০ জন শিক্ষার্থী রয়েছে। এখানেও ১০ জন শিক্ষার্থীর জন্য একজন শিক্ষক নিয়োগ করা থাকে। লেখাপড়ার পাশাপাশি ঘোড়ায় চড়া, রাইফেল শুটিং এর মতো অনেক কিছু শেখানো হয় এখানে। কলেজটিতে রয়েছে গলফ কোর্স, পোলো গ্রাউন্ড, ৫০টি ঘোড়ার আস্তাবল। প্রসঙ্গত উল্লেখ্য, ভারতীয় নাগরিকদের জন্য এখানকার ফি বার্ষিক ৬,৫০,০০০ টাকা এবং বিদেশীদের জন্য সেই ফি ১৩,০০,০০০ টাকা। জম্মু ও কাশ্মীরের শেষ শাসক মহারাজা হরি সিং বাহাদুর, লেখক ইন্দ্র সিনহা এবং টিনু আনন্দের মতো ব্যক্তিদের পড়াশোনা এখান থেকেই।

৩. উডস্টক স্কুল : মুসৌরি, ভারতের উত্তরাখন্ডে অবস্থিত একটি সুন্দর স্থান, যাকে পৃথিবীর স্বর্গও বলা হয়ে থাকে। বনের মাঝে পাহাড়ের চূড়ায় অবস্থিত এই স্কুলের নৈসর্গিক সৌন্দর্য মাত দেবে যে কোনো পর্যটন কেন্দ্রকে। উডস্টক স্কুলের ফি ভারতের সব ব্যয়বহুল স্কুলের মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ১৬ লাখ।

৪. ইকোল মন্ডিয়াল ওয়ার্ল্ড স্কুল : ইকোল মন্ডিয়াল ওয়ার্ল্ড স্কুল হল মুম্বাইয়ের অন্যতম বিখ্যাত স্কুল। এই স্কুলটি আইবি (আন্তর্জাতিক ব্যাকালোরেট) বোর্ডের অধিভুক্ত। এখানকার বার্ষিক ফি প্রায় ৯,৯০,০০০ টাকা। আড়াইশ একর জমিতে বিস্তৃত এই বিদ্যালয়ের ঐতিহাসিক গুরুত্বও অনেক বেশি।

৫. ওয়েলহাম বয়েজ স্কুল : ওয়েলহাম বয়েজ স্কুল দেরাদুনে অবস্থিত। এটিও ভারতের সবচেয়ে মর্যাদাপূর্ণ স্কুলগুলির মধ্যে একটি। এই স্কুলের ফি প্রায় ৫,৭০,০০০ টাকা। রাজীব গান্ধী, মণিশঙ্কর আইয়ার, নবীন পট্টনায়েক, সঞ্জয় গান্ধী এবং বিক্রম শেঠের মতো বিখ্যাত রাজনীতিবিদরা এখানে পড়াশোনা করেছেন।