মোক্তার-জয়ার অবৈধ সন্তান মীর

গত বছর খবর এসেছিল, লম্বা সময় পর কলকাতার সিনেমায় ফিরছেন ঢালিউড অভিনেতা ফেরদৌস আহমেদ। ‘মীর জাফর: চ্যাপ্টার টু’ নামের সে ছবিতে তার সঙ্গে থাকবেন এদেশের তরুণ অভিনেতা জিয়াউল রোশান।

সেসময় দুজনে এ খবরের সত্যতা নিশ্চিত করলেও গল্প খোলাসা করেননি। এবার ভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে উঠে এলো এ সিনেমার সার সংক্ষেপ।

ছবিতে মোক্তার নামের চরিত্রে দেখা যাবে ফেরদৌসকে। তার স্ত্রীর নাম সাবেরা। তাদের ঘরে থাকে জাফর নামের এক পুত্রসন্তান। এদিকে সীমান্ত পাড়ি দিয়ে পালিয়ে আসা জয়া নামের এক তরুণীর সঙ্গে বিবাহবহির্ভূত সম্পর্ক গড়ে ওঠে মোক্তারের। জয়ার ঔরসে জন্ম নেয় তার অবৈধ সন্তান মীর। এমন একটি গল্প নিয়েই ছবিটি নির্মাণ করবেন নির্মাতা অর্কদীপ মল্লিকা নাথ।

মুর্শিদাবাদের রাজনীতি নিয়ে গড়ে ওঠা এ সিনেমায় মীর চরিত্রে রূপদান করবেন রোশান। জয়া হয়ে পর্দায় উপস্থিত হবেন শ্রাবন্তী চট্টোপাধ্যায়। গৃহবধূ সাবেরার ভূমিকায় অভিনয় করবেন শ্রীলেখা মিত্র। এ ছবিতে জাফর চরিত্রে দেখা যাবে ওপারের সৌরভ দাসকে। মীরের প্রেমিকা নন্দিনী চরিত্রে অভিনয় করছেন অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকার। এতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে থাকবেন অনির্বাণ চক্রবর্তী।

এরইমধ্যে ছবিটির বিভিন্ন চরিত্রের লুক প্রকাশ করা হয়েছে। তাতে কাঁচা-পাকা চুল দাঁড়িতে ধরা দিয়েছেন মোক্তাররূপী ফেরদৌস। মোক্তার যে সীমান্তবর্তী এলাকার প্রভাবশালী ব্যক্তিত্ব ফেরদৌসের লুকে স্পষ্ট হয়ে উঠেছে সেটা। পাশাপাশি গৃহবধূ বেশে শ্রীলেখাকে মানিয়েছে বেশ।

‘মীর জাফর-২’-এর দৃশ্যধারণের কাজ শুরু হবে ফেব্রুয়ারিতে। এটি প্রযোজনা করছেন রানা সরকার। গত বছর তিনি নেট দুনিয়ায় ছবিটির একটি পোস্টার শেয়ার করেছিলেন। ছবিটি ইতিহাস আশ্রিত কি না— সেসময় না জানালেও এবার পরিষ্কার হলো বিষয়টা।