দেশের রাস্তায় বিদেশের ছোঁয়া, পথে নামল লাল রঙের সবুজ বাস

ভারতের রাজপথে এবার বিদেশের ছোঁয়া লাগল। তেমন বাস এই প্রথম ভারতের রাজপথে গড়াতে শুরু করল। বাসটি দোতলা। দোতলা বাস কলকাতার রাস্তায় দীর্ঘদিন যাতায়াত করেছে।

ফলে দোতলা বাস দেখা বা চড়ার সঙ্গে কলকাতা অভ্যস্ত ছিল এক সময়। তবে শহরের মানুষ যে দোতলা বাস দেখেছিলেন এবার পথে নামা দোতলা বাস তার চেয়ে অনেকটাই আলাদা।

বাসটি সম্পূর্ণ শীততাপ নিয়ন্ত্রিত। সেইসঙ্গে এটি ইলেকট্রিক বাস। ফলে তেল লাগবে না এই বাস চালাতে। যার ফলে এটি পরিবেশ বান্ধবও।

এক পরিবেশ বান্ধব সবুজ বাস রাস্তায় চললে দূষণও কমবে। বিদেশ থেকে তেল কেনার বোঝাও এভাবেই একদিন কমবে। তাই বাসটি লাল রঙের আধুনিক দর্শন হলেও তাকে সবুজ বাস বলা হচ্ছে।

আপাতত বাণিজ্য নগরী মুম্বইয়ের রাস্তায় এই বাস চলাচল শুরু করল। যার পথচলার শুভ সূচনা করে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নিতিন গডকরী বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আত্মনির্ভর ভারতের কথা বলেছেন। এই বাস ভারতের অশোক লেল্যান্ড সংস্থার তৈরি।

ফলে ভারত এবার নিজের প্রয়োজন নিজেই মেটাতে শুরু করেছে। এই উদ্যোগকে একটা বিপ্লব বলেই অভিহিত করেছেন মন্ত্রী।

বাসটি দেখতেও এতটাই সুন্দর যে বিদেশের প্রথমসারির শহরগুলিতে এমন বাস নজর কাড়ে। ফলে পর্যটকদের কাছেও এটা একটা বাড়তি পাওনা হবে। বাসটি শহরের রাস্তায় যাতায়াত করলে তা শহরের ঐতিহ্যকেও বাড়তে সাহায্য করবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা