লাগবে না মাটি, টবে ১২ মাস চাষ করুন ধনেপাতা, শিখে নিন সহজ পদ্ধতি

Coriander Leaves Farming: রান্নায় ধনেপাতা একটা আলাদা স্বাদ নিয়ে আসে। শুধু তাই নয় ধনেপাতায় আছে বিভিন্ন পুষ্টি গুন। ত্বক সুস্থ ও সতেজ রাখতে ধনে পাতার উপকারিতা অনেক। বিষাক্ততা রোধকারী উপাদান থাকে ধনেপাতার মধ্যে। তার সাথেই অ্যান্টিসেপটিক, অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যার ফলে ধনে পাতা বিভিন্ন ত্বকের অসুস্থতা সারাতে সাহায্য করে। তবে আজ আপনাদের শেখাবো কিভাবে বাড়িতে টবে খুব সহজে এই ধনে পাতা চাষ করতে পারবেন।

প্রথমে বাজার থেকে উন্নতমানের ধনে পাতার বীজ কিনে আনুন। সেগুলি পুরো ৪৮ ঘন্টা অর্থাৎ দুদিন জলের মধ্যে ভিজিয়ে রাখুন। এবার সেই বীজ গুলি পুঁতে দেওয়ার সময় এসেছে। কিন্তু মাটি নয় তার পরিবর্তে ব্যবহার করবেন ৪০% কোকো পিট, ৪০% বালি ও ২০% ভার্মি কম্পোসড সার। আপনারা অন্য যে কোনো কম্পোসড সার ব্যবহার করতে পারেন। প্রথমে এগুলি টবের মধ্যে দিয়ে তার উপরে একটা কোকো পিটের স্তর দিয়ে নেবেন।

তারপরে বীজ গুলি সেখানে পুঁতে দিন। বীজ পুঁতে দিয়ে আবার কোকো পিট দিয়ে ঢেকে দিন। তার পরে খুব ভালোভাবে জল দিয়ে দিন। কারণ প্রথমবার জলের পরিমান আপনাকে বেশি দিতে হবে। ২-৩ দিনের মধ্যেই দেখবেন ছোট ছোট চারা গাছ বেরিয়ে গেছে। এর পরে শুধু জল ও পর্যাপ্ত সূর্যের আলোতে রেখে দিতে হবে।

তারপরে দেবেন শুধুমাত্র সর্ষের খোল পচিয়ে তরল জৈব সার। প্রতি দিন যদি এই সার ব্যবহার করেন মাত্র ১০ দিনের মধ্যেই এই ধনেপাতা আপনার খাওয়ার উপযোগী হয়ে উঠবে। আর এই ধরণের চাষ আপনি সারাবছর বাড়িতে করতে পারেন। কম খরচ ও সম্পূর্ণ জৈব পদ্ধতিতে নিজের বাড়িতে চাষ করতে পারবেন এই উপকারী সবজি। ধনেপাতা ফলানো তাহলে আর কঠিন থাকলো না কি বলেন!